পৃথিবী এবং আমার আমি
- ফাহিম মাহমুদ আদি - শূণ্যতা ২৯-০৪-২০২৪

ঘুমের ঘরে পৃথিবী
আমার কাছে এসেছিল,
অবাক দৃষ্টিতে আমি তাকিয়ে ছিলাম!
জিজ্ঞেস করলো, তুমি কি চাও?
বলেছিলাম ঝর্ণা।
পৃথিবী অট্ট হেসে...ঝর্ণা!
সে তো অপেক্ষায় আছে-
তোমার বুকের উপর দিয়ে বয়ে যাবে বলে।

আবার জিজ্ঞেস করলো, তুমি কি চাও?
আমি বলেছিলাম নদী।
পৃথিবী মৃদু হেসে... বোকা ছেলে- নদী!
সে তো ঝর্ণা হতেই সৃষ্টি।

পুনরায় জিজ্ঞেস করল, ভেবে বল, তুমি কি চাও?
বলেছিলাম ... ভালো মনের অধিকারী যেখানে শান্তির বসবাস।
পৃথিবী দীর্ঘ শ্বাস ফেলে... ভালো মন!
সে তো তোমার কাছেই আছে,
শুধু ভুলে যাও- যা ঘটেছে পিছনে।

উক্তিটি শেষ করতে না করতেই পৃথিবী উধাও,
আর বলেনি- তুমি কি চাও।
আমার আমি আসলেই বোকা,নির্বোধ,
পৃথিবীকে বলা হয়ে উঠেনি, আমার অপূর্ণতার কথাটি।
যা চাই অধিক আগ্রহে আমরা,
কেন থাকে সেটি একেবারে অধরা?
যা চাইনা, কেন তা পাইনা নিজের করে সহসা।

তুমি কি আবার আসবে?
দাঁড়াবে কি আমার পাশে?
ঘুমের ঘরে মধ্য রজনীতে!!
কাঙ্কিত কথাটির উত্তর দিতে?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।